Skip to main content

মহাখালীর খাজা টাওয়ারের আগুন পুরোপুরি নিভেছে

রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারের আগুন সম্পূর্ণ নিভিয়েছে ফায়ার সার্ভিস। আজ শুক্রবার সকাল পৌনে নয়টায় এ আগুন পুরোটাই নেভানো হয়েছে বলে প্রথম আলোকে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান শিকদার।

গতকাল বৃহস্পতিবার বিকেল পৌনে পাঁচটার দিকে মহাখালীর আমতলী এলাকার ১৪ তলা ওই ভবনে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস সূত্র জানায়, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। উদ্ধারকাজে যোগ দেন সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, র‌্যাব, আনসারসহ স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। এরপর প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় সন্ধ্যা সাড়ে ৭টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত তিনজনের মৃত্যু হয়েছে। তাঁরা হলেন হাসনা হেনা (২৭), মোহাম্মদ রফিকুল ইসলাম (৬৩) ও আকলিমা রহমান (৩১)।

মো. শাহজাহান শিকদার আজ প্রথম আলোকে বলেন, খাজা টাওয়ারের আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়েছে। সকাল ৮টা ৪৫ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপিত হয়েছে। এতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন

মহাখালীর খাজা টাওয়ারে আগুনে আরও দুজনের মৃত্যু

আগুন লাগার পর উদ্ধারকর্মীরা ১০ জনকে উদ্ধার করেন। তাঁদের মধ্যে সাতজন পুরুষ, তিনজন নারী।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, আগুনের সূত্রপাত কোন তলা থেকে, সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

Comments

Popular posts from this blog

ডিসেম্বরেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর সম্ভাবনা, তৈরি হচ্ছে পাঁচটি ট্রানজিট কেন্দ্র

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ও কক্সবাজারের টেকনাফে পৃথক পাঁচটি ট্রানজিট কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। আগামী নভেম্বর মাসের মধ্যে কেন্দ্রগুলোর নির্মাণকাজ শেষ হলে ডিসেম্বরে প্রত্যাবাসন শুরু হতে পারে। প্রত্যাবাসন নিয়ে আশ্রয়শিবিরগুলোয় তোড়জোড় শুরু হয়েছে। নিরাপদ বসবাসের নিশ্চয়তা পেলে দেশে ফিরতে রাজি অধিকাংশ রোহিঙ্গা। কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৩টি আশ্রয়শিবিরে বর্তমান নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১২ লাখ। এর মধ্যে ৮ লাখ এসেছে ২০১৭ সালের ২৫ আগস্টের পরের কয়েক মাসে। কিন্তু গত ছয় বছরে একজন রোহিঙ্গাকেও মিয়ানমারে ফেরত পাঠানো যায়নি। এখন চীনের মধ্যস্থতায় পাইলট প্রকল্পের আওতায় ১ হাজার ১৭৬ জন রোহিঙ্গাকে রাখাইনে ফেরত পাঠানোর প্রস্তুতি চলছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে যেকোনো সময় এই প্রত্যাবাসন শুরু হতে পারে বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) ও অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমান। প্রথম আলোকে তিনি বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নাইক্ষ্যংছড়ি ও টেকনাফে পৃথক পাঁচটি ট্রানজিট কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। আশ্রয়শিবির থেকে তালিকাভুক্ত রোহিঙ্গাদের প্র